Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০২১

সত্যজিত কর্মকার

সত্যজিত কর্মকার

চেয়ারম্যান (সচিব)

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি)

 

সত্যজিত কর্মকার ৯ মে ২০২১ তারিখে সচিব পদে পদোন্নতি পেয়ে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলে চেয়ারম্যান পদে যোগদান করেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি অর্থ বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

 

সত্যজিত কর্মকার বাংলাদেশ সিভিল সার্ভিসে ১৯৯১ সালে ১১ ডিসেম্বর যোগদান করেন। তিনি বিসিএস ১০ম ব্যাচ এর কর্মকর্তা। সুদীর্ঘ কর্মজীবনে তিনি মাঠ প্রশাসন ও সচিবালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি নাটোর কালেক্টরেটে সহকারী কমিশনার হিসেবে চাকুরি জীবন শুরু করেন। পরবর্তিতে  উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় দায়িত্ব পালন করেন। তিনি ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া বান্দরবান জেলায়ও তিনি অতিরিক্ত জেলা প্রশাসক ছিলেন। তিনি অর্থ বিভাগ, সেতু বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি উইংয়েও কর্মরত ছিলেন।

 

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে তিনি চাকুরি জীবনের প্রায় ১৫ বছর কর্মরত ছিলেন। অর্থ বিভাগে কর্মরত থাকাকালে মধ্যমেয়াদী বাজেট পদ্ধতি প্রবর্তনের সূচনালগ্নে এমটিবিএফ পদ্ধতিতে বাজেট প্রণয়ন এবং জেন্ডার বাজেট প্রণয়নে সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন। এছাড়া সামাজিক নিরাপত্তা খাতের বাজেট বরাদ্দের ক্ষেত্রে নীতি কৌশল প্রণয়ন ও এ সংক্রান্ত তথ্য ভান্ডার তৈরীতে ভূমিকা রাখেন। তিনি প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ সংক্রান্ত ধারণাপত্র প্রণয়ন করেন যার ভিত্তিতে দেশে প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ সম্পন্ন হয়। তিনি অর্থ বিভাগের আওতাধীন Skills for Employment Investment Program (SEIP) প্রকল্পে জেন্ডার ও সোশ্যাল ডেভলপমেন্ট স্পেশালিস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

সত্যজিত কর্মকার সরকারি অর্থ ব্যবস্থাপনা, সরকারি বাজেট ব্যবস্থাপনা এবং সামাজিক নিরাপত্তা কৌশল সংক্রান্ত বিষয়ে তাত্ত্বিক এবং প্রায়োগিক বিষয়ে দেশে বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র, কুয়েত, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ভারত, চীন, ইতালি, সুইজারল্যান্ড, ফ্রান্স, কানাডা, নিউজিল্যান্ড ও ফিলিপাইন ভ্রমণ করেন।

 

সত্যজিত কর্মকার নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার একলাশপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ধীরেন্দ্র কুমার কর্মকার নোয়াখালীর একজন স্বনামধন্য আইনজীবী ছিলেন। তার মাতার নাম অঞ্জলি কর্মকার। তিনি ১৯৮০ সালে নোয়াখালীর অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৮২ সালে নোয়াখালী সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে বিএসএস (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের Bradford University থেকে Economics and Finance for Development বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেন।

 

সত্যজিত কর্মকার বিবাহিত এবং তার স্ত্রী মেজর (অবঃ) সান্ত্বনা দত্ত পেশায় একজন চিকিৎসক। তাদের দু’কন্যা অদিতি কর্মকার ও সেঁজুতি কর্মকার বর্তমানে উচ্চ শিক্ষা গ্রহণ করছে।


Share with :

Facebook Facebook