Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ ফেব্রুয়ারি ২০২১

জাকিয়া সুলতানা

জাকিয়া সুলতানা

চেয়ারম্যান (সচিব)

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি)

 

জনাব জাকিয়া সুলতানা বিসিএস (প্রশাসন) ১০ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১০ জানুয়ারি, ২০২১ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব হিসেবে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর চেয়ারম্যান পদে যোগদান করেন। এ পদে যোগদানের পূর্বে তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করেছেন।

 

জাকিয়া সুলতানা ১৯৬৮ সালে নাটোর জেলার সিংড়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম খন্দকার আফজাল আলী ও মাতা মরহুমা আনোয়ারা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট মেডিসিন এন্ড রিসার্চ ইন্সটিটিউট (আইপিজিএমআর) হতে Anatomy বিষয়ে ১৯৮৯ ও ১৯৯১ সালে যথাক্রমে বি এস সি অনার্স (মেডিকেল)  ও এম এস সি ডিগ্রি অর্জন করেন।

 

জাকিয়া সুলতানা ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগদান করেন। তিনি নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জসহ মাঠ পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন। এছাড়া কর্মজীবনের বিভিন্ন সময় তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।  

 

জাকিয়া সুলতানা দেশের পাশাপাশি বিদেশের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান হতে উচ্চতর ডিগ্রি ও প্রশিক্ষণ লাভ করেছেন। তিনি ২০১০ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় হতে Environmental Management বিষয়ে  Distinction নম্বর পেয়ে এম এস  ডিগ্রি অর্জন করেন। তিনি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের এশিয়া অঞ্চলের শিক্ষার্থীদের মধ্যে অন্যতম সেরা শিক্ষার্থী নির্বাচিত হন এবং তাঁর অসাধারণ ফলাফলের জন্য Australian Government Award লাভ করেন। তিনি Top Management (MATT-2) এর উপর সিঙ্গাপুরে একটি শর্ট কোর্স এবং যুক্তরাজ্যের University of Bradford হতে Super MATT কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের Duke University হতে  Strengthening of BCS Admin Cadre Officials বিষয়ক কোর্স সম্পন্ন করেন। তিনি কর্মজীবনে বিভিন্ন সভা, সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্য, স্পেন, জাপান, সুইজারল্যান্ড, বেলজিয়াম, সুইডেন, ফ্রান্স, ইতালি, সিঙ্গাপুর, চীন, সৌদি আরব, ফিলিপাইন, মালয়েশিয়া, মালদ্বীপ, শ্রীলংকা ও ভারত ভ্রমণ করেছেন।  

 

এছাড়া তিনি গ্রামীণ উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, মানবসম্পদ ব্যবস্থাপনা, পরিবেশ  উন্নয়ন, বাজেট ও হিসাব ব্যবস্থাপনা, WTO Notification Procedure and Obligation, Investment Treaty Negotiation and Disputes বিষয়ক দেশে অনুষ্ঠিত বিভিন্ন সম্মেলন ও প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন। তিনি শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে  বাংলাদেশ শিশু হাসপাতাল এবং বারডেমের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংক এবং সাধারণ বীমা কর্পোরেশনের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই কন্যার জননী। তাঁর স্বামী বাংলাদেশ পুলিশের ডিআইজি (নৌ পুলিশ) হিসেবে কর্মরত রয়েছেন।


Share with :

Facebook Facebook